ট্রাপিজিয়া কাকে বলে? | ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র

One Time School

আপনারা যারা ট্রাপিজিয়াম এর ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র সম্পর্কে অবগত হতে চান অথবা এই সূত্র যাদের প্রয়োজন তারা আজকের এই পোস্ট থেকে ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র দেখে নিন অথবা জেনে নিন। জ্যামিতিক বিভিন্ন সমস্যা সমাধানের জন্য অথবা বিভিন্ন ধরনের গাণিতিক সমস্যার সমাধানের জন্য আমাদের অনেক সময় ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র কাজে লাগে। তাই আপনি যখন ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র সম্পর্কে অবগত হতে চাইছেন তখন আমাদের ওয়েবসাইট ভিজিট করে ভালো করেছেন এবং এখান থেকে আপনাদের আমরা ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র নিচের দিকে দিয়ে দিয়েছি।

ট্রাপিজিয়াম কাকে বলে? | ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র
ট্রাপিজিয়াম কাকে বলে? | ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র

তবে আমাদের যদি ট্রাপিজিয়াম সম্পর্কে ধারনা থাকে তখন আমরা ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র খুব সহজেই বের করতে পারবে এবং এই ক্ষেত্রে ট্রাপিজিয়ামের যখন বৈশিষ্ট্য অথবা অন্য কেন তথ্য আমরা জানতে পারবো তখন এটা আমাদের জন্য পড়ালেখার ক্ষেত্রে অনেক উপকারী ভূমিকা পালন করবে। তাহলে চলুন আমরা ট্রাপিজিয়াম কাকে বলে সেটা জেনে নেওয়ার চেষ্টা করি। ট্রাপিজিয়াম হল চতুর্ভুজের একটি বিশেষ রূপ এবং চতুর্ভুজের মতো এখানে চারটি বাহু আছে বলে এটা এক ধরনের চতুর্ভুজ বলা হয় এবং চতুর্ভুজের মধ্যে বিশেষ কিছু পার্থক্য রয়েছে বলে একে আলাদা ভাবে ট্রাপিজিয়াম বলা হয়।

তাই ট্রাপিজিয়ামের সংজ্ঞা পেতে চাইলে আমরা ঠিক এভাবে বলতে পারি যে চতুর্ভুজের একজোড়া বিপরীত বাহু পরস্পর সমান্তরাল কিন্তু অসমান তাকে ট্রাপিজিয়াম বলে। তাই ট্রাপিজিয়ামের যদি আমরা সংজ্ঞা দেখি অথবা চিত্র দেখি তাহলে ঠিক এভাবে বলতে পারি যে ট্রাপিজিয়ামের চারটি বাহু রয়েছে এবং চারটি শীর্ষবিন্দু রয়েছে। তাছাড়া ট্রাপিজিয়ামের বাহু কখনো দুটি সমান হতে পারে না এবং ট্রাপিজিয়ামের বাহুধরের একটি ভূমি বলা হয়। যদি আমরা ট্রাপিজিয়ামের সমান্তরাল বাহু দুটি ছাড়া অপর দুটি বাহুকে আলাদাভাবে চিহ্নিত করে তাহলে এই বাহুগুলোর তীর্যক হবে।

ট্রাপিজিয়ামের প্রকারভেদ যদি আপনারা জানতে চান তাহলে বলব যে ট্রাপিজিয়াম হল ৩ প্রকার এবং এই তিন প্রকারের ভেতরে রয়েছে সমদ্বিবাহু ট্রাপিজিয়াম, বিষম ও ট্রাপিজিয়াম এবং সমকোণী ট্রাপিজিয়াম। তবে আপনারা এখন পর্যন্ত যারা ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র জানতে পারেননি তাদের বলব যে এটির ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র হলো= ১/২×সমান্তরাল বাহু দুটির সমষ্টি×উচ্চতা। এই প্রশ্নের মাধ্যমে আপনাদেরকে ট্রাপিজিয়াম ক্ষেত্রফল নির্ণয়ের যাবতীয় তথ্য প্রদান করেছি।

ট্রাপিজিয়া কাকে বলে? | ট্রাপিজিয়ামের ক্ষেত্রফল নির্ণয়ের সূত্র

Leave a Comment

error: Don't Copy This Content !!