ভাবসম্প্রসারণ: তুমি অধম, তাই বলিয়া আমি উত্তম হইব না কেন?

One Time School

ভাবসম্প্রসারণ: তুমি অধম, তাই বলিয়া আমি উত্তম হইব না কেন? Tumi Odhom Tai Bolia Ami Uttom Hoibona Kano

ভাবসম্প্রসারণ: তুমি অধম, তাই বলিয়া আমি উত্তম হইব না কেন?
ভাবসম্প্রসারণ: তুমি অধম, তাই বলিয়া আমি উত্তম হইব না কেন?

প্রিয় শিক্ষার্থীবৃন্দ আমাদের এই ওয়েবসাইট পেজে আপনাদেরকে স্বাগত জানাই। আমরা আজ আরও একটি নতুন ভাব সম্প্রসারণ নিয়ে আপনাদের সামনে হাজির হয়েছি। এই ভাব সম্প্রসারণ টি বিশেষ করে ৬ষ্ট, ৭ম, ৮ম, ৯ম ও ১০ম শ্রেণির জন্য খুবই উপযোগী একটি ভাব সম্প্রসারণ। আশা করছি আপনাদের পাঠ্যপুস্তক এর সহায়ক হিসেবে আমাদের ওয়েবসাইট থেকে এই ভাব সম্প্রসারণ টি অনেক কাজে লাগবে। আজকে আমরা আপনাদের জন্য যে ভাব সম্প্রসারণ নিয়ে আলোচনা করব সেটি হলো পুষ্প আপনার জন্য ফোটে না। চলুন শিক্ষার্থীবৃন্দ আমরা এই ভাব সম্প্রসারণ এর বিস্তারিত নিয়ে আলোচনা করি।

আপনারা যারা শিক্ষার উপর বিভিন্ন তথ্য খুজতেছেন তাদের উদ্দেশ্যে বলছি তারা অবশ্যই আমাদের এই ওয়েবসাইট ভিজিট করুন। এখানে শিক্ষার উপর সমসাময়িক তথ্য প্রচার করা হয়ে থাকে। আমরা প্রতিদিনই কোন না কোন বিষয়ের উপর আলোচনা করে থাকি। আজ আমরা বাংলা দ্বিতীয় পত্রের ব্যাকরণ অংশের আরো একটি ভাব সম্প্রসারণ নিয়ে আলোচনা করব। আজকে যে ভাব সম্প্রসারণ চিনি আলোচনা করব সেটি অষ্টম, নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য উপযোগী একটি ভাব সম্প্রসারণ। আজকের ভাব-সম্প্রসারণটি নিম্নে আলোচনা করা হল:

ভাবসম্প্রসারণ তালিকা

আজকে আমরা বাংলা ব্যাকরণ এর যে ভাব সম্প্রসারণ আলোচনা করব সেটি সপ্তম, অষ্টম, নবম এবং দশম শ্রেণির শিক্ষার্থীদের উপযোগী একটি ভাব সম্প্রসারণ। আমরা আমাদের এই ওয়েবসাইটে চেষ্টা করেছি আজকে যে ভাব সম্প্রসারণ টি নিয়ে আলোচনা করব সেটি সহজ এবং সুন্দর ভাবে উপস্থাপনা করার যাতে করে শিক্ষার্থীরা সহজেই অনুবাদ করতে পারে এবং তাদের নির্দিষ্ট বাংলা ব্যাকরণ এর পাশাপাশি এই ভাব সম্প্রসারণ অনেক কাজে লাগবে।

ভাব সম্প্রসারণ: তুমি অধম, তাই বলিয়া আমি উত্তম হইব না কেন?

মূলভাব: উত্তমের আদর্শ অনুকরণীয় আর অধমের আদর্শ অবশ্যই পরিত্যাজ্য। অধমের অন্যায় আচরণের জবাবে অন্যায় আচরণ করা সমীচীন নয়। অধম মানুষদের অনুকরণ ও অনুসরণ করা মনুষ্যত্বের পরিপন্থী। উত্তম স্বভাবের মানুষ কখনো অধম ও হীন স্বভাবের মানুষের ন্যায় আচরণ করে না।

সম্প্রসারিত ভাব: এই সংসারে কেবল ভালো বা মন্দ বলে কিছুই নেই। ভালো ও মন্দ নিয়েই গড়ে উঠেছে এই সংসার। সমাজে ন্যায়, সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করাই মানুষের একান্ত কর্তব্য। জীবনে প্রতিনিয়ত ভালো আর মন্দ দিয়ে প্রবাহিত হচ্ছে মানুষ। আমাদের সংসারে ভাল লোকের তুলনায় মন্দ লোকের সংখ্যাই বেশী এবং এরা সর্বদাই অপরের ক্ষতি সাধনে ব্যস্ত।

সমাজে, সংসারে মন্দ লোকেরা ঘিরে আছে আমাদের চারপাশে। মনুষ্যত্ব ও মানবতা বোধ অধম মানুষের অন্যায় কাজে লিপ্ত থাকাটা খুবই স্বাভাবিক। কিন্তু তাই বলে এদের সাথে তাল মিলিয়ে আমাকেও মন্দ হতে হবে এমন কোন কথা নেই। ভালো হওয়া বা মন্দ হওয়া মানুষের ইচ্ছা অনিচ্ছার ওপর নির্ভর করে। অন্যেরা মন্দ হতে পারে, কিন্তু আমার অধিকার আছে ভালো হওয়ার। অধম হওয়ার পথ ভালো হওয়ার পথ এর চেয়ে সহজ। পক্ষান্তরে, উত্তম হওয়ার পথ কঠিন।

আন্তরিক ইচ্ছা থাকলে মানুষ শত অধমের মধ্যে নিজেকে নিজে উত্তম হতে পারে। কারণ প্রকৃত উত্তমের বিবেক কখনোই দুর্বল নয়, ‘উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে’ তাতে অধমের ই তার দিকে প্রবাহিত হবার কথা উল্টোটা নয়। উত্তম হবার সাধনায় মনুষ্যত্বের সাধনা।

যারা উত্তম তারা শত বাধা- বিঘ্ন সত্বেও মানুষের কল্যাণে কাজ করে যান। সংসারে যারা উত্তম মানুষ তারা শত লোক- প্রলোভন উপেক্ষা করে আদর্শ নীতিতে অবিচল থাকেন। কখনো কখনো দেখা যায় কেউ কেউ কোন একটি অন্যায় কাজ কে অন্য একটি অন্যায় দিয়ে রুখতে সচেষ্ট হয়। কিন্তু কোন হীন বা নীচ ব্যাক্তি সমাজবিরোধী ক্ষতিকর কাজ করলেও তার প্রতিবিধান হীন কাজ দিয়ে করা সমীচীন নয়। উত্তম ব্যবহার কিংবা ক্ষমার আদর্শ দিয়ে তার অন্যায়ের শুরুহা করা উচিত। ক্ষমার এই উত্তম আদর্শ যাদের রয়েছে তাদের পথ অনুসরণ করে আমাদের ও পরহিতে জীবন উৎসর্গ করা উচিত এবং এটিই হচ্ছে মানুষের মধ্যে উত্তম হবার একমাত্র পথ।

মন্তব্য: সমাজে ভালো ও মন্দ এ উভয় শ্রেণীর লোক বাস করে। বন্ধু পরিহার করে ভাল লোকের সাথেই জীবন যাপন করা সমীচীন। খারাপ বা মন্দ স্বভাবের মানুষ সমাজে অনিষ্ট করে বেড়ায়। তাই বলে উত্তম স্বভাবের ব্যক্তিরও এমনটি করা উঠিত নয়।

উপরের যে ভাব সম্প্রসারণ টি আলোচনা করা হলো সেটি বিশেষ করে একাদশ এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের জন্য উপযোগী একটি ভাব সম্প্রসারণ।

আমাদের এই ওয়েবসাইটে বাংলা ২য় পত্রের গুরুত্বপূর্ণ একটি বিষয় ভাব সম্প্রসারণ নিয়ে বিস্তারিত আলোচনা করা হচ্ছে, শুধুমাত্র এই বিষয়ের উপরে নয় এখানে শিক্ষা বিষয়ে অনেক তথ্যই আলোচনা করা হয়ে থাকে। আপনারা যারা শিক্ষা বিষয়ের ওপর বিভিন্ন তথ্য খুঁজে পেতে যাচ্ছেন তারা অবশ্যই আমাদের এই ওয়েবসাইট ভিজিট করুন এবং এখানে শুধুমাত্র শিক্ষাবিষয়ক তথ্য পর্যালোচনা করা হয়ে থাকে।

ভাবসম্প্রসারণ: তুমি অধম, তাই বলিয়া আমি উত্তম হইব না কেন?

Leave a Comment

error: Don't Copy This Content !!